বৃক্ষকাব্য সংখ্যা: সম্পাদকের কথা


পূর্ণেন্দু পত্রী তার এক কবিতায় লিখেছিলেন, “তোমাকে না কিসের গল্প বলবো বলেছিলাম। গাছের না মানুষের?” বাংলাদেশের কবি শামসুর রাহমান একটি কবিতা পেতে দয়াবান বৃক্ষের কাছে হাত পাতেন। বৃক্ষের প্রতি কবি-সাহিত্যিকের বিশেষ প্রেম-শ্রদ্ধা শতবর্ষী৷ রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছেন সেই বিখ্যাত 'বৃক্ষবন্দনা'। উইলিয়াম শেক্সপিয়র লিখেছেন 'আন্ডার দ্য গ্রিনউড ট্রি', গোলাপ গাছ শিরোনামে কবিতা লিখেছেন উইলিয়াম বাটলার ইয়েটস, আপেল গাছ ডরোথি পার্কারের কবিতার শিরোনাম। বিষবৃক্ষ বঙ্কিমচন্দ্রের উপন্যাস হতে পারে কিন্তু উইলিয়াম ব্ল্যাক একই নামে কবিতা লিখেছেন 'পয়জন ট্রি'। রবার্ট ফ্রষ্টের কবিতার নাম 'ট্রি অ্যাট মাই উইন্ডো', এজরা পাউন্ডের কবিতা 'দ্য ট্রি'; এডওয়ার্ড লিয়ারের ছড়াতে ও ছবিতে 'দেয়ার ওয়াজ অ্যান ওল্ডম্যান ইন অ্যা ট্রি', ওয়াল্ট হুইটঅ্যানের কবিতা 'সঙ অব দ্যা রেডউড ট্রি', 'পাতাও গাছ' এডনা সেইন্ট মিলের কবিতা: 'ক্রিসমাস ট্রি' নিয়ে, উইলিয়াম ম্যাকপিস থ্যাকারে লিখেছেন 'দ্যা মেহগনি ট্রি'। কার্ল স্যাপিরোর কবিতা 'জলপাই গাছ'; 'নিঃসঙ্গ খেজুর গাছের প্রস্ফোটন' স্যামুয়েল টেয়লর কোলরিজের কবিতা; 'পামেলার বাগানের গাছ' নিয়ে লিখেছেন এডউইন আর্লিংটন রবিনসন। সিগফ্রিড সামুনের কবিতা 'বৃক্ষ ও আকাশ'। এরকম আরো অগণিত উদাহরণ তুলে ধরতে পারি৷

পৃথিবীর বিভিন্ন ভাষায় বিভিন্ন সংস্কৃতিতে বৃক্ষের বন্দনা করেছেন কবি/সাহিত্যিকগণ৷ অথচ বর্তমানে সেই বৃক্ষের প্রতিই আমরা কী নির্মম নির্দয় হয়ে উঠেছি! ছিঃ! নির্বিচারে বৃক্ষনিধন করছি৷ ঠুনকো স্বার্থে কেটে ফেলছি শতবর্ষী বৃক্ষ! এ অন্যায়৷ এ বড় অন্যায়৷ এ পাপের প্রায়শ্চিত্ত করতে আসুন আমরা বৃক্ষনিধন বন্ধ করি, বৃক্ষরোপন করি৷ এ পৃথিবী প্রাণ-প্রকৃতি সবার৷

তাই এবার আমি বৃক্ষ বিষয়ে কবিতা বুলেটিনের বিশেষ সংখ্যা প্রকাশের আয়োজন করেছি৷ যারা পাশে ছিলেন, সহযোগিতা করেছেন— আপনাদের সক্কলের প্রতি আমি অনেক অনেক কৃতজ্ঞ৷ আপনারা সহযোগিতা করছেন বলেই আমি সাহস পাই কবিতা বুলেটিন নিয়মিত প্রকাশের৷ আগামীতেও আপনাদের অকৃত্রিম সহযোগিতা আমার সাথে থাকবে, এই আশা করি৷ এ সংখ্যায় যারা লেখা দিয়েছেন সবার লেখা প্রকাশ করতে পারলাম না, কারন সব কবিতা ভাল লাগেনি৷ ক্ষমা করবেন আমাকে৷ যাঁদের কবিতা প্রকাশ করলাম তাদেরকে অভিনন্দন৷ এ সংখ্যার প্রচ্ছদচিত্রটি এঁকেছেন পৌলমী গুহ৷ আমি আপনাদের সক্কলের কাছে ঋণী 💝

কবিতা বুলেটিনের অন্যতম চালিকাশক্তি এর পাঠক৷ সেই পাঠক সমাজের যদি আয়োজনটি ভাল্লাগে, তাহলেই আমার পরিশ্রম সার্থক হবে৷

1 comment: