চাঁদের কবিতা সংখ্যা : সম্পাদকের কথা


চাঁদ যুগে যুগে কবিদের কাছে পেয়েছে বিশেষ রূপ, বিশেষ মর্যাদা৷ কবিরাই আমাদের কাছে চাঁদকে বিশেষ রূপে উপস্থাপন করেছেন, তারাই চাঁদের নানা রূপ আমাদেরকে দেখিয়েছেন৷ কারন কবিরাই স্বপ্নদ্রষ্টা, কল্পনাপ্রবণ মানুষ৷ তাদের কল্পনার কাছে বারবার নত হই৷ চাঁদ নিয়ে পৃথিবীর সাহিত্য ইতিহাসে আমরা অগণিত কবিতার দেখা পাই৷ অনেক বিখ্যাত, খ্যাতিমান কবিই চাঁদের সৌন্দর্য/রূপে মুগ্ধ হয়েছেন৷ আবার কখনো চাঁদের এমন রূপকল্প ফুটিয়ে তুলেছেন কবিতায় যা আমাদেরকে বিস্ময়াভিভূত করে তোলে৷ বিখ্যাত কবি খালিল জিবরান, মাহমুদ দারবিশ, নিজার কাববানি, সের্গেই ইয়েসেনিন, ফেদেরিকো গার্সিয়া লোরকা, হোর্হে লুই বোর্হেস, হুয়ান র‌্যামন হিমেনিথ, ওমর খৈয়াম, জালালউদ্দিন রুমি, আবু নওয়াস, কো উন, পাবলো নেরুদা কিংবা বাংলা ভাষার রবীন্দ্রনাথ ঠাকুর, জীবনানন্দ দাশ, বুদ্ধদেব বসু, সুধীন্দ্রনাথ দত্ত, বিষ্ণু দে, সুকান্ত ভট্টাচার্য — কাকে ছেড়ে কার কথা বলবো? এনারা প্রত্যেকেই একাধিক চাঁদের কবিতা লিখে আমাদের মতো পাঠককে সমৃদ্ধ করেছেন৷

তাই এবার আমি চাঁদকে নিয়েই কবিতা বুলেটিনের বিশেষ সংখ্যা প্রকাশের আয়োজন করেছি৷ যারা পাশে ছিলেন, সহযোগিতা করেছেন— আপনাদের সক্কলের প্রতি আমি অনেক অনেক কৃতজ্ঞ৷ আপনারা সহযোগিতা করছেন বলেই আমি সাহস পাই কবিতা বুলেটিন নিয়মিত প্রকাশের৷ আগামীতেও আপনাদের অকৃত্রিম সহযোগিতা আমার সাথে থাকবে, এই আশা করি৷ এ সংখ্যায় যারা লেখা দিয়েছেন সবার লেখা প্রকাশ করা গেল না কারন সব কবিতা ভাল লাগেনি৷ ক্ষমা করবেন আমাকে৷ যাঁদের কবিতা প্রকাশ করলাম তাদেরকে অভিনন্দন৷ এ সংখ্যার প্রচ্ছদচিত্রটি এঁকেছেন পৌলমী গুহ৷ আমি আপনাদের সক্কলের কাছে ঋণী 💝

কবিতা বুলেটিনের অন্যতম চালিকাশক্তি এর পাঠক৷ সেই পাঠক সমাজের যদি আয়োজনটি ভাল্লাগে, তাহলেই আমার পরিশ্রম সার্থক হবে৷

2 comments:

  1. খুব ভালো সম্পাদকীয়

    ReplyDelete
  2. মজনু বিকাশAugust 30, 2021 at 5:32 AM

    ভাই, ইসলামে কবিতা নিষিদ্ধ, এটা জানেন তো?

    ReplyDelete