মাহমুদ দারবিশের বৃক্ষ বিষয়ক কবিতা


মারিয়ার স্মৃতি


নিঃশব্দে কুলগাছের নিচে একদিন
নীল চাঁদের সেপ্টেম্বরে
আমি তাকে ধরে রেখেছি, আমার নীরব পান্ডুর ভালোবাসা
আমার বাহুতে, সুন্দর প্রিয় স্বপ্নের মতো
আমাদের উপরে ছিল গ্রীষ্মের আকাশ
একটি মেঘ আমার দৃষ্টিকে টানে
ভীষণ সাদা এবং অনেক উপরে
যখন আমি উপরে তাকাই মেঘ আর সেখানে নেই।
 সেই মুহূর্তের পর থেকে অনেক সেপ্টেম্বর
পাল তুলে এলো, স্রোতে ভেসে গেল।
সন্দেহ নেই গাছটি কাঠের জন্য কাটা পড়ে গেছে-
আমার স্বপ্নের কী হলো যদি জিজ্ঞেস করো
আমি বলব: এখন আর স্মরণ করতে পারছি না
যদিও তোমার মনে কী আছে আমি নিশ্চয়ই জানি না।
তবুও তার মুখ সত্যিই আমার মনে পড়ছে না।

আমার শুধু মনে পড়ে বহু বছর আগে চুমো খেয়েছিলাম।
যদি আকাশের সেই সাদা মেঘ না থাকত
চুমোটাও বহু আগে বিস্মৃত হতো
আমি যদি মেঘটাকে চিনতাম, যদি চিনে রাখতে পারতাম চিরদিন
একেবারে বিশুদ্ধ সারা রঙের মেঘ, এতো উঁচুতে।
সম্ভবত কুলগাছ এখনো সেখানে আছে, প্রস্ফুটিত হচ্ছে
সম্ভবত সেই নারীর এখন ছ'জন সন্তান
কিন্তু কেউ সাদা মেঘ মুহূর্তের জন্য বিকশিত হয়েছিল
যখন উপরে তাকালাম নীলের মধ্যে অন্তর্নীল হয়ে গেল


|| অনুবাদ: আন্দালীব রাশদী ||

No comments:

Post a Comment