অথচ নগ্নতা রয়েছে ছায়াতে : অভিজিৎ দাসকর্মকার


আমার প্রতিবেদনে প্রবল মায়া, বাদ দাও____
৩ দিয়ে ভাগ করার পর, সামান্য ভালফলের গাণিতিক বিকেল এবং লঘিষ্ঠ সাধারণ প্যারাকনসাস মাইন্ড |
ইলেকট্রোলাইসিস হচ্ছে সমস্ত লোমকূপ, মজ্জা, মেরুদণ্ড এবং প্রকাশিত স্বেদনজলে |

হে মহামান্য পুলক, 
আমার কোন ক্রাইসিস ফুটপাত ধরে হাঁটছে না | অথচ নগ্নতা রয়েছে ছায়াতে |

রাস্তার পোস্টারগুলো বোতাম খোলা | এগিয়ে যাচ্ছে চুলের রং অসম্ভব দাপুটে ভোকাল কর্ডের দিকে |

ওই দ্যাখো টেবিলের পিছনে শুক্রাণুও ঊর্ধ্বশ্বাসে ছুটছে টুকরো এবং অনিবার্য কারণে |
                                        π
আমার হাতে ধরা আছে 1°= ------  রেডিয়ান | 
                                    180
সেহেতু অসুখের উপাখ্যানে ভুগছে মেরুদণ্ড আর যৌবন |

এবার নীরব করে দাও হে আমার মুখ...
আমি বিশল্যনদীর জলে পিতবর্ণের আঁচলটি ধরে ডুবতে চাই____


*


সামনেই জরাজীর্ণ নদী ধোয়া জল
অভিজিৎ দাসকর্মকার

একটা অন্ধকার কেটে যাওয়ার চিৎকারে চুপিচুপি জামার কলারে কিছুটা সাদা হাসি, আর 
    আমার সরু সংসার 
    সন্ধান পায় সন্ধ্যেবেলার___

রাস্তা কিন্তু কিচ্ছু ভাবতেই পারছে না,
দ্যাখো, বাংলা ভাষায় ঢুকে যাচ্ছে ইঙ্গ-বর্ণধ্বনি। 
কেনোনা গায়ে পুরাতন ঘামের গন্ধ অনর্গল ক্ষার হয়ে জমছে আয়নের চাপে___
    
আমাকে পড়ছে গভীররাতের হুইশেল, আর
কৈফিয়ত এসে আপগ্রেড চাইছে নিয়তির পুরাঘটিত তথ্যের___

ভিতরে প্রচুর প্রচুর স্মরনসভা,কাঁদছি অথচ  সামনেই জরাজীর্ণ নদী ধোয়া জল, 
    পতিব্রতা প্রতিশ্রুতি আর স্বেদন সহবাস।
দৃষ্টিহীন, তবুও অসুখের মাঝে উৎপাত করে চলেছে উজ্জ্বল কণ্ঠস্বর____


*


তিলের Metabolic অবচেতনে 
অভিজিৎ দাসকর্মকার

অন্ধকার হু হু গড়িয়ে যাচ্ছে গাল বেয়ে। poster, বিজ্ঞাপন আর নিজস্ব আন্দোলন ছলাত ছলাত আছড়ে পড়ছে।  চিল্কাচ্ছাস সময়ের পায়ে জুন লিখছে। কলমের অক্টোবরি কালির octant-এ বৃদ্ধ বয়সটি বক্তব্য দিচ্ছিল। 

ব্যাকরণের গঠন প্রণালীর নস্টালজিক অস্তিত্বে  যে তিল সমগ্র লেখাছিল তার বৈশিষ্ট্যে মালভূমি নেই | শুধু চেতনানাশক শুয়ে আছি,অস্তিত্ব আমার নিচে চাপা, আর ...

রাত গুলোও, Metabolic অবচেতনে অসুস্থ, কারুশিল্পের পরাগধানীতে দীর্ঘশ্বাস নিই। আজ আমি জীবাশ্মমনু | 

২টি হাত শরীরের সমান্তরালে ক্ষমার নামে যে কার্নিভাল টানছে! 
আর থুতনিতে চৈত্রের কালসিটে দাগগুলো নদী-অনুরূপ জলের উপর উপর বয়ে চলেছে, 
সেই মুখটির ঐতিহাসিক মানচিত্র সাক্ষাৎকারে লিপিবদ্ধ।

হে স্বপ্নস্বরূপিণী-
তোমার মোহিনীমায়ায় ভুলে গেছি নিখুঁত অন্ধকার, আর-
শব্দবিলীন হলো মৃত্যুর দিকে...


অভিজিৎ দাসকর্মকার 
সম্পাদক~সাপ্তাহিক ব্ল্যাকহোল ওয়েবজিন ও
মল্ল সাহিত্য ই-পত্রিকা 
বিষ্ণুপুর। বাঁকুড়া।

2 comments: